বিখ্যাত বাংলা উপন্যাস

ঔপন্যাসিক উপন্যাসের নাম ও প্রকাশকাল
আখরজ্জমান ইলিয়াস চিলে কোঠার সেপাই (১৯৮৭), খোয়াবনামা (১৯৯৩)।
বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যয় দুর্গেশনন্দিনী (১৮৬৫) বিষবৃক্ষ (১৮৭৩), কৃষ্ণকান্তের উইল (১৮৭৮), আনন্দমঠ (১৮৮২), দেবী চৌধুরানী (১৮৮৪)।
প্রভাত কুমার মুখোপাধ্যায় রমা সুন্দরী (১৯০৮), রতœদ্বীপ (১৯১৫), মনের মানুষ (১৯২২), সতীর পতি (১৯২৮)।
শরৎচন্দ্র চট্টোপাধ্যায় বড়দিদি (১৯১৩), বিরাজ বৌ (১৯১৪), পরিনীতা, মেজদিদি (১৯১৫), কাশীনাথ (১৯১৭), শেষপ্রশ্ন (১৯৩১)।
রমেশচন্দ্র দত্ত বঙ্গবিজেতা (১৮৭৪), সংসার (১৮৮৬), সমাজ (১৮৯৪)।
রবীন্দ্রনাথ ঠাকুর নৌকাডুবি (১৯০৬), গোরা (১৯১০), ঘরে বাইরে (১৯১৬), চতুরঙ্গ (১৯১৬), শেষের কবিতা (১৯২৯)।
তারাশঙ্কর বন্দোপাধ্যায় ধাত্রী দেবতা (১৯৩৯), গণদেবতা (১৯৪২), হাঁসুলী বাঁকের উপকথা (১৯৪৭), জলসা ঘর (১৯৪২), পঞ্চগ্রাম (১৯৪৩)।
মানিক বন্দোপাধ্যয় পদ্মা নদীর মাঝি (১৯৩৬), পুতুল নাচের ইতিকথা ( ১৯৩৬), শহরতলী (১৯৪০), শহর বাসের ইতিকথা (১৯৪৬), অহিংসা (১৯৪১), সোনার চেয়ে দামী (১৯৫১)।
বিভূতিভূষণ বন্দোপাধ্যায় পথের পাঁচালী (১৯২৯), অপরাজিতা (১৯৩১), আরণ্যক (১৯৩৮), দৃষ্টি প্রদীপ (১৯৩৫), ইছামতি (১৯৪৯)।
টেকচাঁদ ঠাকুর আলালের ঘরে দুলাল (১৮৫৮)
সৈয়দ ওয়ালীউল্লাহ লাল সালু (১৯৪৮), চাঁদের অমাবস্যা (১৯৪৫), কাঁদো নদী কাঁদো (১৯৬৫)।
এ বিভাগের অন্যান্য টপিক
বাংলা সাহিত্যের ইতিহাস প্রাচীন সাহিত্যের পৃষ্ঠপোষকগণ প্রাচীন সাহিত্যে ধারা লোক সাহিত্য বৈষ্ণব পদাবলী মঙ্গলকাব্য মর্সিয়া সাহিত্য পুঁথি সাহিত্য নাথ সাহিত্য রোমান্টিক প্রণয়োপখ্যান কবিওয়ালা বা কবিগান সাহিত্যিকদের উপাধি/ছদ্মনাম মহাকবি ও মহাকাব্য গীতিকবি ও গীতিকাব্য বিখ্যাত বাংলা প্রহসন বিখ্যাত বাংলা উপন্যাস বিখ্যাত বাংলা ছোটগল্প বিখ্যাত বাংলা নাটক বিখ্যাত ঐতিহাসিক নাটক বিখ্যাত সামাজিক নাটক বিখ্যাত কবিয়াল ও বাউলগণ বিখ্যাত মঙ্গলকাব্যের কবি বাংলা সাহিত্যের ছন্দ বাংলা সাহিত্যের ভাষাতত্ত্ব ভাষা বিষয়ক গ্রন্থ ও ভাষাতাত্ত্বিক প্রাচীন বাংলা সাময়িকীপত্র আরাকান রাজসভায় বাংলা সাহিত্য বাংলা পত্রিকা/ সাময়িকী ও সম্পাদক বাংলা মূদ্রণশিল্প ও ভাষা উন্নয়ন আলোচিত সাহিত্য ও স্রষ্টা আলোচিত চরিত্র ও স্রষ্টা আলোচিত পঙতি ও স্রষ্টা বাংলা সাহিত্যে প্রথম কবি / সাহিত্যেকদের প্রথম গ্রন্থ